২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / ভোর ৫:৩৭

পরিবর্তন আসছে এশিয়া কাপের সূচিতে

আবারও পরিবর্তন হলো এশিয়া কাপের সূচিতে। ২৭ আগস্ট থেকে এশিয়া কাপের ১৮তম আসর শুরু হওয়ার কথা থাকলে তা তিনদিন এগিয়ে ২৪ আগস্ট শুরুর কথা ভাবছে শ্রীলঙ্কা। এমনটা হলে এশিয়া কাপের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর।

শ্রীলঙ্কায় চলছে অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয়। ফলে এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নেয়ার গুঞ্জন ছিল। সেক্ষেত্রে বাংলাদেশ বা সংযুক্ত আরব আমিরাতে এই টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন অনেকে। যদিও এই বিষয়টি নির্ভর করছে শ্রীলঙ্কার ওপর।

পাকিস্তানের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম দ্য নিউজ জানিয়েছে, শ্রীলঙ্কা এখনও এশিয়া কাপ আয়োজন করতে আশাবাদী। সেভাবেই তারা নিজের পরিকল্পনা সাজাচ্ছে। অংশগ্রহণকারী দেশগুলোর সম্মতি পেলেই এশিয়া কাপ আয়োজনের প্রস্তুতি শুরু করবে তারা।

আয়োজক শ্রীলঙ্কা ছাড়াও এবারের এশিয়া কাপে অংশ নেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান। সেই সঙ্গে কোয়ালিফায়ার থেকে খেলে উঠে আসা একটি দল অংশ নেবে ৬ দলের এই টুর্নামেন্টে। চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সীমিত ওভারের এই বিশ্ব আসরকে সামনে রেখেই এশিয়া কাপের এবারের আসর হবে টি-টোয়েন্টি ফরম্যাটে।

এশিয়া কাপের সর্বশেষ আসরটি হয়েছিলে ২০১৮ সালে আরব আমিরাতে। সেবার টুর্নামেন্টটি ওয়ানডে ফরম্যাটে আয়োজন করা হয়েছি। এরপর ২০২০ সালে এশিয়া কাপ আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে দেয়া হয়েছিল ২০২১ সালে। এরপর করোনা পরিস্থিতি আরও খারাপ হলে আবারও এক দফা পেছানো হয় এশিয়া কাপের আসর।