৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি / বিকাল ৪:০১

প্রতিদিন মেট্রোরেল চলবে ৪ ঘণ্টা

ঢাকার মেট্রোরেল উদ্বোধনের অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে। আজ প্রথম অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের দিকে ছুটবে। এ পথের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। উদ্বোধনের দিনই এ দুটি স্টেশন খুলে দেওয়া হবে। মেট্রোরেলের এ অংশের বাকি সাতটি স্টেশনও পর্যায়ক্রমে ধাপে ধাপে খোলা হবে।

সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, বহু প্রতীক্ষিত মেট্রোরেল বা এমআরটি-৬ এর উদ্বোধনের পর প্রাথমিকভাবে সকাল ও  বিকেলে দুই ঘণ্টা করে চার ঘণ্টা চলবে। দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের দিকে ছুটবে। এই পথের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। উদ্বোধনের দিনই এ দুটি স্টেশন খুলে দেওয়া হবে। সে মোতাবেক সব প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে।

দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত স্টেশনগুলোর মধ্যে রয়েছে- দিয়াবাড়ি (উত্তরা), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও। উদ্বোধনী দিন শুরুর ও শেষের মেট্রোস্টেশন খুলে দেওয়া হবে। পরে ধাপে ধাপে অন্য স্টেশনগুলো খোলা হবে।

দিয়াবাড়ী (উত্তরা) মেট্রো রেলের মূল স্টেশন থেকে এখন ট্রেন চলবে আগারগাঁও পর্যন্ত। এই পথে চলাচলকারীদের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হতে চলেছে। দ্বিতীয় ধাপে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের কাজ ২০২৪ সালে শেষ হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লি