১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২রা জিলকদ, ১৪৪৫ হিজরি / দুপুর ১২:২৫

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী বন্ধ

FACEBOOK, INSTAGRAM AND WHATSAPP ALL GO DOWN IN MAJOR OUTAGE

ফেসবুক এবং ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ সহ এর কিছু অ্যাপ সোমবার অনেক ব্যবহারকারীর জন্য একই সময়ে নিচে নেমে আসে, যারা টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দিকে ঝুঁকে শোক প্রকাশ করে।

সোশ্যাল নেটওয়ার্ক এবং এর অ্যাপগুলি পূর্ব সময় দুপুরের আগেই ত্রুটি বার্তা প্রদর্শন শুরু করে, ব্যবহারকারীরা জানিয়েছেন। ওয়েব ট্রাফিক এবং সাইটের কার্যকলাপ পর্যবেক্ষণকারী সাইট downdetector.com অনুসারে, কোম্পানির সমস্ত অ্যাপের পরিবার – ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার – বিভ্রান্তির প্রতিবেদন দেখিয়েছে।

অ্যাপ্লিকেশনগুলির জন্য বিভ্রান্তি অস্বাভাবিক নয়, তবে বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া কোম্পানিতে এতগুলি আন্তconসংযোগযুক্ত অ্যাপগুলি একই সময়ে বন্ধ হয়ে যাওয়া বিরল। সংস্থাটি কয়েক বছর ধরে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অন্তর্নিহিত প্রযুক্তিগত অবকাঠামোকে সংহত করার চেষ্টা করছে।

ফেসবুক সিকিউরিটি টিমের দুই সদস্য, যারা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছিলেন কারণ তারা প্রকাশ্যে কথা বলার জন্য অনুমোদিত ছিলেন না, তারা বলেছিলেন যে সাইবার হামলার কারণে সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। কারণ অ্যাপগুলির পিছনে প্রযুক্তি এখনও যথেষ্ট আলাদা ছিল যে একটি হ্যাক তাদের সবাইকে একবারে প্রভাবিত করার সম্ভাবনা ছিল না।

ধারাবাহিক টুইটে, ওয়েব অবকাঠামো কোম্পানি ক্লাউডফ্লেয়ারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জন গ্রাহাম-কামিং বলেন, সমস্যাটি সম্ভবত ফেসবুকের সার্ভারে ছিল, যা মানুষকে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো সাইটগুলিতে সংযুক্ত হতে দিচ্ছিল না।

কম্পিউটারগুলি ফেসবুক ডটকমের মতো ওয়েবসাইটগুলিকে সংখ্যাসূচক অভ্যন্তরীণ প্রোটোকল ঠিকানায় রূপান্তর করে, একটি সিস্টেমের মাধ্যমে যা ফোনের ঠিকানা বইয়ের সাথে তুলনা করা হয়, মি Mr. গ্রাহাম-কামিং বলেন। তিনি বলেন, ফেসবুকের সমস্যা ছিল তাদের ঠিকানা বইয়ে তাদের নাম থেকে তাদের ফোন নম্বর মুছে ফেলার সমতুল্য, যা তাদের কল করা অসম্ভব করে তোলে। ক্লাউডফ্লেয়ার এমন কিছু সিস্টেম সরবরাহ করে যা ফেসবুকের ইন্টারনেট অবকাঠামো সমর্থন করে।

ফেসবুকের মুখপাত্র অ্যান্ডি স্টোন টুইটারে পোস্ট করেছেন, “আমরা সচেতন যে কিছু লোক আমাদের অ্যাপ এবং পণ্য অ্যাক্সেস করতে সমস্যা করছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি এবং যে কোন অসুবিধার জন্য আমরা দু apologখিত।

টুইটারে হ্যাশট্যাগ #facebookdown দ্রুত ট্রেন্ডিং শুরু করে। কিছু ব্যবহারকারী বলেছিলেন যে তারা আকস্মিক বিভ্রান্তিতে বিরক্ত হয়েছিল, অন্যরা এতে মজা করেছিল।