১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি / দুপুর ১:১৯

বিমান বাংলাদেশের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রতিষ্ঠার ৫১ বছর পার করলো রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজ প্রতিষ্ঠান- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১৯৭২ সালের ৪ জানুয়ারি যাত্রা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তখন প্রতিষ্ঠানটির নাম ছিল অ্যারো বাংলা ইন্টারন্যাশনাল। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নাম দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বঙ্গবন্ধুর নির্দেশেই প্রখ্যাত শিল্পী কামরুল হাসান বিমানের লোগো ডিজাইন করেন।

এ উপলক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম জানিয়েছেন, গেলো এক বছরে ২৮ লাখ যাত্রী পরিবহনের মাইলফলক ছাড়িয়েছে বিমান। প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে উন্নত যাত্রীসেবা নিশ্চিত করে বিমানকে আন্তর্জাতিকমানের স্মার্ট এয়ারলাইন্সে রূপান্তর করাই তার প্রতিষ্ঠানের মূল লক্ষ্য বলে জানান তিনি। নিজস্ব উড়োজাহাজ দিয়েই হজযাত্রী পরিবহনের পাশাপাশি এ বছরের জুন নাগাদ জাপানের নারিতা এবং পরে, নিউইয়র্ক রুটে বিমান চালুর প্রস্তুতির কথাও জানান বিমানের এমডি। 

স্বাধীন বাংলাদেশে বিমানের যাত্রা শুরু ১৯৭২ সালের ৪ঠা জানুয়ারি। ৫১ বছরে প্রতিষ্ঠাটিতে যুক্ত হয়েছে ২১টি এয়ারক্রাফট। যার ১৮টি যোগ হয়েছে ১৪ বছরে। নিজস্ব অর্থায়নে সবশেষ যুক্ত হওয়া অচীন পাখি, সোনারতরি বা পালকির মতো ড্রিমলাইনার বিমানকে নিয়েছে অন্য উচ্চতায়। 

এশিয়া-ইউরোপ বা মধ্যপ্রাচ্য শুধু নয়, কানাডার টরেন্টো রুটেও বেশ সাড়া ফেলেছে বিমানের একটানা ফ্লাইট। সেই তাগিদ থেকে এ বছর জাপান ও যুক্তরাষ্ট্রেও ডানা মেলতে চায় বিমান। 

এমডি হিসেবে প্রথমবার গণমাধ্যমের মুখোমুখি হওয়া বিমানের নয়া এ কান্ডারি জানান, সি-চেক থেকে শুরু করে বিভিন্ন সেবার মধ্যদিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বিমান। সে ধারা বজায় রাখতে অনিয়ম-দুর্নীতিকে প্রশ্রয় না দেওয়ার হুঁশিয়ারি দেন তিনি।