১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি / দুপুর ১২:২০

বিশ্বকাপের সেমিফাইনালে কে কার মুখোমুখি?

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো বসেছে ফুটবলের সর্বোচ্চ আসর ফিফা বিশ্বকাপের ২২তম আসর। যার চূড়ান্ত সময় ঘনিয়ে আসছে দ্রুত। ৩২টি দল থেকে আসরে টিকে আছে আর মাত্র চারটি দল। গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল পেরিয়ে সামনে এখন সেমি আর ফাইনাল যুদ্ধ।

ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচ দিয়ে শেষ হয়েছে কোয়ার্টার ফাইনালের লড়াই। এবার তিনদিন বিরতি রেখে মাঠে গড়াবে সেমিফাইনালের ম্যাচ।

গ্রুপ পর্বে শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা আন্ডারডগদের অভাবনীয় জয়ের হিড়িক দেখা গেছে। শেষ ষোলোতে চমক এক মরক্কোই দেখিয়েছে। অ্যাটলাস লায়নরা সেখানেই থেমে যায়নি। দ্বিতীয় রাউন্ডে স্পেনের পর শেষ আটে পর্তুগালকেও স্তব্ধ করে দিয়েছেন হেকিম জিয়েখ-আশরাফ হাকিমিরা।

এছাড়াও বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিল বিদায় নিয়েছে ক্রোয়েশিয়ার কাছে হেরে। এরপর আর্জেন্টিনা নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে শেষ হাসি হেসেছে। কোয়ার্টার ফাইনালের শেষ লড়াইয়ে কিলিয়ান এমবাপের ফ্রান্সকে দারুণ প্রতিদ্বন্দ্বিতার মুখেই ফেলেছে ইংল্যান্ড, তবে হ্যারি কেইনের পেনাল্টি মিসের খেসারত দিয়ে বিশ্বচ্যাম্পিয়নদেরকে জয়টা আর পাওয়া হয়নি গ্যারেথ সাউথগেটের দলের; ফ্রান্স চলে গেছে সেমি ফাইনালে।

বিশ্বকাপের সেমি ফাইনালে ইউরোপের প্রতিনিধিত্ব অবধারিতভাবেই বেশি। ইউরোপ থেকে আছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও গেল বারের রানার্স আপ ক্রোয়েশিয়া। দক্ষিণ আমেরিকা থেকে আছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

এবারের বিশ্বকাপে অনেক চমক উপহার দেওয়া মরক্কো গড়েছে ইতিহাস। আফ্রিকার প্রথম প্রতিনিধি হিসেবে খেলছে সেমি ফাইনালে।