১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৯:৩৪

ভেন্টিলেটরে সালমান রুশদি কথা বলতে পারছেন না, হারাতে পারেন চোখও

ছুরিকাঘাতে গুরুতর আহত ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর রচয়িতা ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। তিনি কথাও বলতে পারছেন না, তাঁর হাতে স্নায়ু কেটে গেছে। এ তথ্য জানিয়েছেন তার অ্যাজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি। তিনি আরো বলেন, রুশদি একটি চোখ হারাতে পারেন।

শুক্রবার (১২ আগস্ট) নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় রুশদির উপর হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীদের দাবি, মঞ্চে কারো সঙ্গে পরিচয় করানো হচ্ছিল লেখককে। সেই সময় আচমকা তার ওপর ঝাঁপিয়ে পড়েন এক ব্যক্তি।

আইন প্রয়োগকারীরা হামলাকারীকে হাদি মাতার হিসেবে শনাক্ত করেছে। ২৪ বছর বয়স্ক এই যুবকের বাড়ি নিউ জার্সির ফেরফিউতে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে তারা কিছু জানতে পারেননি বলে তারা জানিয়েছেন। সূত্র : আলজাজিরা ও বিবিসি।

সালমান রুশদি ১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস লেখার জন্য মৃত্যুর হুমকির মধ্যে ছিলেন। 

কর্তৃপক্ষ জানিয়েছে, রুশদির ঘাড়ে এবং পেটে অন্তত একটি করে ছুরিকাঘাত করা হয়েছে। তাকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেয়া হয়েছে। সেখানে তার অস্ত্রোপচার হয়।

রুশদির অ্যাজেন্ট জানান, ‘সালমান রুশদি সম্ভবত তার একটি চোখ হারাবেন; তার হাতের স্নায়ু কেটে গেছে। তার যকৃত ছুরির আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।’