২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি / দুপুর ১২:০৬

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষার ঝড়

ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল। শুক্রবার থেকে বাতিল হয়েছে সাড়ে পাঁচ হাজার ফ্লাইট, বন্ধ রয়েছে অনেক হাইওয়ে। তুষারঝড়ের সতর্কতার আওতায় রয়েছেন অন্তত ৭০ লাখ আমেরিকান। নিউ ইয়র্ক, নিউজার্সি, ম্যারিল্যান্ড, রোড আইল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ে বিপর্যন্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল। শীতকালীন আবহাওয়া সতর্কতার আওতায় ১ কোটি ৬০ লাখ মানুষ। এরমধ্যে তুষারঝড়ের কবলে অন্তত ৭০ লাখ বাসিন্দা।

বরফের চাদরে ঢাকা পড়েছে ম্যাসাচুসেটস থেকে মাইন রাজ্য। ম্যাসাচুসেটসের একাংশ, লং আইল্যান্ডে ২ ফুট পর্যন্ত জমেছে বরফ। সেই সাথে আছে হ্যারিকেনের মতো ঝড়ো হাওয়া।

দুর্যোগ কবলিত রাজ্যগুলোয় বাসিন্দাদের বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। বৈরি আবহাওয়া বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে অন্তত ১ লাখ মানুষ। কিছু এলাকায় বন্যাও দেখা দিয়েছে।

বোস্টনের ইতিহাসে সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে এই মাসে। শনিবার রাতে বিমানবন্দর এলাকায় ২৩ দশমিক ৩ ইঞ্চি তুষারপাত রেকর্ড করা হয়। এরআগে ২০১৫ সালের ২৭ জানুয়ারি ২২ দশমিক ১ ইঞ্চি তুষারপাত হয় শহরটিতে।

নিউজার্সি রাজ্যও পড়েছে তীব্র তুষারপাতের কবলে। শনিবার আটলান্টিক সিটিতে ১৪ ইঞ্চি তুষারপাত হয়েছে। জানুয়ারিতে মোট তুষারপাত ৩৩ ইঞ্চির বেশি, যা ১৯৮৭ সালের পর সর্বোচ্চ।

রোববার সকাল পর্যন্ত এই তুষারঝড় চলতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। এসময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৩৫ মাইল পর্যন্ত। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের পূর্বাভাস বলছে, সন্ধ্যা পর্যন্ত চলবে হালকা থেকে মাঝারি তুষারপাত।