৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি / বিকাল ৪:১৮

যুক্তরাষ্ট্রে শপিংমলে বন্দুক হামলা, নিহত ৩

যুক্তরাষ্ট্রে একটি শপিংমলে বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। এছাড়া অভিযুক্ত হামলাকারীও প্রাণ হারিয়েছেন। বেসামরিক এক বন্দুকধারীর গুলিতে মারা যান তিনি।

স্থানীয় সময় রোববার (১৭ জুলাই) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের একটি শপিংমলে গোলাগুলি ও হতাহতের এই ঘটনা ঘটে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার (১৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং এএফপি।

পুলিশের উদ্ধৃতি দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। ইন্ডিয়ানাপোলিসের গ্রিনউড পার্ক মলে এ হামালা চালানো হয়। এরপর সেখানে উপস্থিত একজন বেসামরিক নাগরিক ওই হামলাকারীকে লক্ষ্য করে গুলি চালায়। কারণ তার কাছেও অস্ত্র ছিল।

গ্রিনউড পুলিশ তাদের ফেসবুক পেজে একটি পোস্ট শেয়ার করেছে। সেখানে গোলাগুলির ঘটনায় প্রত্যক্ষদর্শীদেরকে তথ্য দেওয়ার জন্য পুলিশ বিভাগের সাথে যোগাযোগ করতে বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, হামলাকারী একাই ছিলেন। তার কাছে ছিল একটি রাইফেল ও কিছু গোলাবারুদ। তবে পুলিশ নিহতদের পরিচয় প্রকাশ করেনি। তাছাড়া গোলাগুলির সময় শপিংমলের ক্রেতা-বিক্রেতারা আতঙ্কিত হয়ে ছোটাছুটি করতে থাকে।

যুক্তরাষ্ট্রের স্কুল-কলেজসহ বিভিন্ন স্থানে বন্দুক হামলা মারাত্মক আকার ধারণ করেছে। প্রায় প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও হামলার ঘটনা ঘটছে। এতে প্রাণ হারাচ্ছেন অসংখ্য সাধারণ নাগরিক। বিশেষ করে শিশু ও নারী। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে চলছে আলোচনা-সমালোচনা। এর মধ্যে এ খবর সামনে এল।

গান ভায়োলেন্স আর্কাইভ-এর তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার কারণে বছরে প্রায় ৪০ হাজার মানুষের প্রাণহানি হয়ে থাকে। 

সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা মহামারিতে রূপ নিয়েছে এবং উত্তর আমেরিকার এই দেশটি বিশেষ এই মহামারির ভয়ঙ্কর অধ্যায়ের মধ্যে রয়েছে।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ের মধ্যে বন্দুক সহিংসতার সবচেয়ে ভয়ঙ্কর ঘটনাটি ঘটে গত মে মাসে। গত ২৪ মে টেক্সাসের উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়।