২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৮:২৪

যুক্তরাষ্ট্রে ৫ থেকে ১১ বছর বয়সীদের দেয়া হবে ফাইজারের টিকা

আমেরিকার ২৮ মিলিয়ন তরুণকে দ্রুত টিকা দেয়ার লক্ষ্যে শুক্রবার যুক্তরাষ্ট্র ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার কোভিড ভ্যাকসিন অনুমোদন দিয়েছে।

পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকির চেয়ে ইতিবাচক ফলাফল বিবেচনা করে একটি উচ্চ পর্যায়ের মেডিক্যাল প্যানেল চলতি সপ্তাহে সরকারকে পরামর্শ দেয়ার পর এই সিদ্ধান্ত নেয়া হয়।

চীন, চিলি, কিউবা এবং সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশে শিশুদের বিভিন্ন টিকাদানের অনুসরণে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে।

খাদ্য ও ওষুধ প্রশাসনের ভারপ্রাপ্ত প্রধান জ্যানেট উডকক এক বিবৃতিতে বলেছেন, ‘একজন মা ও একজন চিকিৎসক হিসেবে আমি জানি যে বাবা-মা, যত্নশীলরা, স্কুলস্টাফ ও শিশুরা এই অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’

‘ছোট বাচ্চাদের কোভিড-১৯-এর বিরুদ্ধে টিকা দেয়ায় তারা আমাদের আরো বেশি কাছাকাছি আসবে এবং স্বাভাবিকতার অনুভূতি ফিরে আসবে।’

তিনি বলেন, ক্লিনিক্যাল সুপারিশের ব্যাপারে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি প্যানেলের মঙ্গলবার আরো আলোচনার পরেই ভ্যাকসিন প্রদান শুরু করা উচিত।

ফাইজার ও তার শরিক বায়োএনটেক চলতি সপ্তাহে ঘোষণা দিয়েছে যে, যুক্তরাষ্ট্র সরকার শিশুদের এমনকি ৫ বছরের কম বয়সের শিশুদের সুরক্ষায় আরো ৫০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কিনেছে।

ক্লিনিক্যাল পরীক্ষায় ২ হাজারের বেশি অংশ নেয়। এতে দেখা যায়, রোগ প্রতিরোধে এটি ৯০ শতাংশের বেশি কার্যকর। ৩ হাজারের বেশি শিশুর ওপর ভ্যাকসিন নিরাপত্তা পর্যবেক্ষণ করে দেখা যায় এতে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।