৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ১০:২৮

সারাদেশে নৌযান চলাচল শুরু

বাতাসের শক্তি নিয়ে প্রচণ্ড বেগে উপকূলে আছড়ে পড়ে রীতিমতো তাণ্ডব চালানোর পর দাপট কমেছে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের। এরই মধ্যে ক্রমেই দুর্বল হয়ে ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় একদিন বন্ধ থাকার পর সব ধরনের নৌযান চলাচল শুরুর নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে বিআইডব্লিউটিএ’র জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের নদীবন্দরগুলোতে ১ নং সতর্ক সংকেত দেওয়ায় সকাল ৯টা ৪৫ মিনিট থেকে সারাদেশে নৌযান চলাচল শুরুর নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে এক নোটিশে সোমবার (২৪ অক্টোবর) বিআইডব্লিউটিএ জানিয়েছিল, ‘ঘূর্ণিঝড়ের কারণে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। এছাড়া সমুদ্রে যেসব জাহাজ যেখানে অবস্থান করছে, সেখান থেকে না সরতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।’

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ বার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূলীয় এলাকা অতিক্রম করে উত্তর-উত্তরপূর্ব দিকে অতি দ্রুত অগ্রসর হয়েছে। এটি ক্রমেই দুর্বল হয়ে এরই মধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এর আগে তাণ্ডব চালানোর সময় দেশের ছয় জেলায় ১১ জনের প্রাণহানি ঘটে।