লাদাখে সংঘর্ষে ৫ চীনা সেনা নিহতের দাবি


Islam Ifty প্রকাশের সময় : জুন ১৭, ২০২০, ১০:১৬ পূর্বাহ্ন / ৬১
লাদাখে সংঘর্ষে ৫ চীনা সেনা নিহতের দাবি

সোমবার রাতে লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) ভারতীয় ও চীনা সেনাবাহিনীর সংঘর্ষের ঘটনায় ভারতের ২০ সেনা নিহতের খবর পাওয়া গেলেও চীন তাদের ক্ষয়ক্ষতি প্রকাশ করেছিল না।

তবে বেইজিংয়ে সরকারি দল সমর্থিত ট্যাবলয়েড সংবাদপত্র দ্য গ্লোবাল টাইমসের সিনিয়র রিপোর্টার টুইটারে পাঁচ জন চীনা সেনা নিহত ও ১১ জনের আহত হওয়ার খবর দিয়েছেন।

অবশ্য পরে সংবাদপত্রটির দাবি, ক্ষয়ক্ষতি তাদেরও হয়েছে। কিন্তু ঠিক কতজন নিহত বা আহত হয়েছেন, তা এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি সংবাদমাধ্যমটি। পত্রিকাটির চিফ রিপোর্টার ওয়াং ওয়েনওয়েন টুইটারে লিখেছেন, ‘প্রতিবেদন বলছে, গতকাল ভারত-চীন সীমান্ত এলএসিতে সংঘাতের ঘটনায় পাঁচজন চীনা সৈন্য নিহত ও ১১ জন আহত হয়েছেন।’

গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক হু শিজিন টুইটারে লিখেছেন, ‘আমি যা জানি, গালওয়ান উপত্যকায় সংঘর্ষে চীনা সেনাবাহিনীরও ক্ষতি হয়েছে। আমি ভারতীয়দের বলতে চাই, আপনারা আগ্রাসী হবেন না এবং চীনের সংযমী মনোভাবকে দুর্বলতা মনে করবেন না। চীন ভারতের সঙ্গে সংঘাত চায় না, কিন্তু আমরা ভয়ও করি না।’

এই সংঘর্ষে শুরুতে ভারত তাদের ৩ জন সেনা সদস্যের মৃত্যুর কথা নিশ্চিত করলেও পরে সংশোধন করে ২০ জন মারা যাওয়ার খবর জানায়। একই সঙ্গে তারা ৪৩ জন চীনা সেনা সদস্য হতাহতের খবর জানালেও চীন এনিয়ে স্পষ্ট কিছু জানায়নি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পরে এক বিবৃতিতে জানায়, ভারতীয় সেনারা চীনা সীমান্ত অতিক্রম করার পাল্টা জবাব দিয়েছে তারা।