কাশ্মিরে কারফিউ জারি


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অগাস্ট ৪, ২০২০, ১:২৩ অপরাহ্ন / ৭৯
কাশ্মিরে কারফিউ জারি

জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের দিনকে সামনে রেখে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে কারফিউ জারি করা হয়েছে। গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল নয়াদিল্লি।

ওই দিবসটিকে কেন্দ্র করে কাশ্মিরীদের বিক্ষোভ দমনে দুদিনের কারফিউ জারি করা হয়েছে। সোমবার এই কারফিউর ঘোষণা দেওয়া হয়েছিল বলে জানিয়েছে আল-জাজিরা অনলাইন।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, কাশ্মিরে কিছু ‘বিচ্ছিন্নতাবাদী ওপাকিস্তানের মদতপুষ্ট কিছু গোষ্ঠী’ ৫ আগস্ট কালো দিবস পালনের পরিকল্পনা করেছে। তাই সহিংসতা এড়াতে কাশ্মিরে দুদিনের কারফিউ জারি করা হয়েছে।

গত বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ক্ষমতাসীন বিজেপি সরকার। এর মাধ্যমে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। ওই সময় কাশ্মিরীদের আন্দোলন-বিক্ষোভ দমন করতে শত শত রাজনৈতিক নেতা-কর্মী আটক করা হয়। গৃহবন্দি রাখা হয় রাজ্যের শীর্ষ নেতাদের।

আল-জাজিরা জানিয়েছে, রাজধানী শ্রিনগরের প্রধান সড়কগুলোতে কাঁটাতার ও লোহার ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে। মঙ্গলবার শহরজুড়ে এবং গ্রামগুলোতে টহল দিয়ে হাজার হাজার সরকারি সেনা।

শ্রিনগরের পুরাতন শহরের বাসিন্দা ইমরিয়াজ আলি বলেন, ‘আমাদের এলাকা দিয়ে পুলিশের গাড়ি ঘোরাফেরা করছে এবং লাউডস্পিকারে আমাদেরকে দুদিনের জন্য বাসায় থাকার নির্দেশ দেওয়া হচ্ছে-অবশ্য আমরাতো ইতোমধ্যে খাঁচার মধেই আছি।’

নাজনিনপুরা গ্রামের এক বাসিন্দা বলেন, ‘সকালে আমার দুই প্রতিবেশী স্থানীয় বেকারিতে রুটি কিনতে গিয়েছিল। তাদের কাছ থেকে মোবাইল ফোনগুলো পুলিশকে কেড়ে নিতে দেখেছি আমি।’