৮ বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২০, ৮:৪৫ পূর্বাহ্ন / ৪৬
৮ বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)

চলতি বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা দেশের আটটি বিভাগীয় কেন্দ্রে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি।

মঙ্গলবার (২০ অক্টোবর) ঢাবির প্রো-ভাইস-চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী, এ বছর অনলাইনে ভর্তি পরীক্ষা নেবে না ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ডিন কমিটি সুপারিশ জানিয়েছে। এবার সেই সুপারিশ চূড়ান্ত করবে জেনারেল অ্যাডমিশন টেস্ট কমিটি।

সায়েন্স ফ্যাকাল্টি ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ভর্তি পরীক্ষার নম্বর ২০০ থেকে কমিয়ে ১০০ করা হবে। এরমধ্যে ৮০ নম্বর রাখা হবে এমসিকিউ (৩০) ও লিখিত (৫০) পরীক্ষার জন্য। বাকি ২০ নম্বরের জন্য বিবেচনা করা হবে এসএসসি ও এইচএসসির ফলাফলের গড়।

এর আগে গত ১৭ অক্টোবর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরীক্ষার তারিখ ও পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে বলে সেসময় উপাচার্যরা জানান।

করোনা পরিস্থিতি বিবেচনায় চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করে জেএসএসি এবং এসএসসির গড় ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মূলায়ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ফলে এবার ১৩ লাখ এইচএসসি পরীক্ষার্থীর সবাই পাশ করবে এবং প্রায় শতভাগই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। এরফলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া নিয়ে নানা প্রশ্ন দেখা দেয়।

জানা গেছে, এবার চার ধাপে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম তিন ধাপে প্রকৌশল, কৃষি ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা আলাদাভাবে অনুষ্ঠিত হবে। দেশের ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির জন্য প্রায় ৬০ হাজার আসন রয়েছে।