ভারতে ‘রহস্যজনক অসুখে’ অসুস্থ শতাধিক, মৃত্যু ১


এম.এ.টি রিপন প্রকাশের সময় : ডিসেম্বর ৭, ২০২০, ৫:১৪ পূর্বাহ্ন / ৮০
ভারতে ‘রহস্যজনক অসুখে’ অসুস্থ শতাধিক, মৃত্যু ১

ভারতে এবার ‘রহস্যজনক অসুখে’ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন শতাধিক মানুষ। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির অন্ধ্রপ্রদেশে রাজ্যের ওয়েস্ট গোদাবরী জেলার এলুরুতে ঘটেছে এই ঘটনা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তাহজুড়ে অজানা অসুখে ১৪০ জনের হাসপাতালে ভর্তি হওয়া নিয়ে দেশটির কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে।

তবে দেশটির সংবাদ মাধ্যমে বলা হয়েছে, এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ২৯২ জন। এদের মধ্যে ৪৬ জন শিশু ও ৭৬ জন মহিলা। তবে ১৪০ জনকে ছেড়ে দেওয়া হয়েছে এবং পাঁচজনকে অন্য হাসপাতালে নেওয়া হয়েছে।

জানা যায়, অসুস্থ হয়ে পড়া অনেকের মধ্যে মাথা ব্যাথা, বমি, এপিলেপ্সির মত লক্ষণ দেখা গেছে। তবে বেশির ভাগ মানুষই আপাতত স্থিতিশীল রয়েছেন বলে জানিয়েছেন দেশটির চিকিৎসকরা। এলুরু গভমেন্ট জেনারেল হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে যেতে পারে সেই আশঙ্কায় সেখানে সরকারি হাসপাতালগুলোর বিছানা খালি করে প্রস্তুতি নেয়া হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে আরো বলা হয়েছে, রবিবারই এপিলেপ্সির লক্ষণ নিয়ে হাসপাতালে যাওয়া এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

বিবিসি আরো জানিয়েছে, এসব রোগীদের করোনা পরীক্ষাও করা হয়েছে, তাদের সবারই নেগেটিভ আসছে।

এলুরু গভমেন্ট জেনারেল হাসপাতালের এক মেডিক্যাল কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, অসুস্থদের বেশিরভাগই শিশু। চোখ জ্বালাপোড়া করছে এমন অভিযোগের পরেই হুট করে তারা বমি শুরু করে। এদের মধ্যে অনেকে অজ্ঞানও হয়ে পরে।

অন্ধ্রপ্রদেশের স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, রক্ত পরীক্ষায় কোন ভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি।