অনুমতি ছাড়া গণমাধ্যমে কথা বলতে পারবেন না খাদ্য কর্মকর্তারা


এম.এ.টি রিপন প্রকাশের সময় : ডিসেম্বর ২৪, ২০২০, ৪:৩৩ পূর্বাহ্ন / ২১
অনুমতি ছাড়া গণমাধ্যমে কথা বলতে পারবেন না খাদ্য কর্মকর্তারা

অনুমতি ছাড়া গণমাধ্যমে কথা বলতে পারবেন না খাদ্য কর্মকর্তারা

বিভাগীয় প্রধান বা মহাপরিচালকের (ডিজি) অনুমতি ছাড়া গণমাধ্যমে সাক্ষাৎকার দিতে পারবেন না খাদ্য অধিদফতরের কর্মকর্তারা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) খাদ্য অধিদফতর থেকে এ বিষয়ে অফিস আদেশ জারি করা হয়েছে।

অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত আদেশে বলা হয়, খাদ্য অধিদফতরের কর্মকর্তা/কর্মচারীদের জানানো যাচ্ছে যে, বিভিন্ন সংবাদপত্র/টিভি চ্যানেলের সাংবাদিকরা খাদ্য বিভাগের বিভিন্ন স্থাপনায় সংবাদ সংগ্রহের জন্য যান।

এমতাবস্থায়, সাংবাদিকদের সঙ্গে আচরণ সংক্রান্ত সাতটি নির্দেশনা মেনে চলার জন্য খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের অনুরোধ জানানো হয়েছে আদেশে।

এতে বলা হয়, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে তথ্য প্রদান সমীচীন; তবে রাষ্ট্রের কোনো জনগুরুত্বপূর্ণ গোপনীয় বিষয়ে তথ্য প্রদান করা যাবে না।

তথ্য অধিকার আইন মেনে যতটুকু তথ্য দিলে রাষ্ট্রীয় গোপনীয়তা ক্ষুণ্ন হয় না ততটুকু তথ্য দেয়া যাবে উল্লেখ করে আদেশে বলা হয়, কোনো তথ্য প্রকাশের ফলে রাষ্ট্রের নিরাপত্তা, অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি হতে পারে এরূপ তথ্য দেয়া যাবে না।

তথ্য অধিকার আইন অনুযায়ী, তদন্তাধীন বিষয় যার তথ্য প্রকাশ তদন্ত কাজে বিঘ্ন ঘটাতে পারে এরূপ কোনো তথ্য দেয়া যাবে না। সাংবাদিকদের সঙ্গে সহযোগিতাপূর্ণ আচরণ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, সরকারি কর্মচারী (আচরণ) বিধি, ১৯৭৯’ অনুযায়ী বিভাগীয় প্রধানের ক্ষেত্রবিশেষে মহাপরিচালকের পূর্বানুমোদন ছাড়া বেতার কিংবা টেলিভিশনে সাক্ষাৎকার দেয়া যাবে না। নিজ নিজ অধিক্ষেত্রে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া নীতি-নির্ধারণী পর্যায়ের কোনো বিষয়ে মন্তব্য করা যাবে না।