থার্টিফার্স্ট নাইটে ইতালিতে বিধিনিষেধ


এম.এ.টি রিপন প্রকাশের সময় : ডিসেম্বর ৩১, ২০২০, ৯:০৭ পূর্বাহ্ন / ২৯
থার্টিফার্স্ট নাইটে ইতালিতে বিধিনিষেধ

মহামারী করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালিতে দ্বিতীয় ঢেউয়ের তান্ডব চলছে। করোনা সংক্রমণের আশঙ্কায় দেয়া হয়েছে লকডাউন। নতুন বছর উপলক্ষেও বিধিনিষেধ থাকছে ইতালিতে।

গত সপ্তাহের সোমবার থেকে ইতালিতে জনসাধারণের চলাচলের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। এতে এক বিভাগীয় অঞ্চল থেকে অন্য অঞ্চলে দেশটির নাগরিকরা যাতায়াত করতে পারবে না।

গত সপ্তাহের ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছে দেশব্যাপী লকডাউন। তিন ধাপে এ লকডাউন চলবে ১০ দিন। প্রথম ধাপে ৪ দিন- ২৪, ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর, দ্বিতীয় ধাপে ৩১ ডিসেম্বর এবং ১, ২ ও ৩ জানুয়ারি এবং তৃতীয় ধাপে ৫ ও ৬ জানুয়ারি পর্যন্ত পুরো ইতালি লাল জোনের আওতায় থাকবে।

এদিকে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নতুন বছরের প্রাক্কালে লোকজন কোভিড ১৯ সুরক্ষা বিধিগুলিকে মানছে কি না তা নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে।

দেশটিতে পুলিশ চলাচল নিয়ন্ত্রণ করবে, সমস্ত অপ্রয়োজনীয় লোককে নিষিদ্ধ করা হয়েছে। এবং গাড়িতে দু’জনের বেশি লোক চলাচলে নিষেধ করা হয়েছে। পুলিশের অনুমতি ছাড়া লোকালয়ে জমায়েত, বার এবং রেস্তোঁরাগুলোতে ভীড় জমানো যাবে না। বন্ধ রাখতে বলা হয়েছে সকল ধরণের আতশবাজি।

ইতালি সরকার বলছেন, করোনা সংক্রমণ যাতে না বাড়ে তার জন্যই নতুন বছর উদযাপনকে ঘিরে এই বিধিনিষেধ। ইতিমধ্যেই করোনা টিকাদান চলছে, আশা করছি খুব শীঘ্রই আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবো।