দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি


এম.এ.টি রিপন প্রকাশের সময় : মে ২৬, ২০২২, ১:৩৮ অপরাহ্ন /
দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি

লিবিয়ার ডিটেনশন সেন্টারে আটকদের মধ্যে ১৬০ বাংলাদেশি ঢাকায় পৌঁছেছে। বুরাক এয়ারের একটি ফ্লাইট সকাল সাড়ে ৬টার দিকে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

লিবিয়ার ডিটেনশন সেন্টারে আটকে থাকা বাংলাদেশিদের মধ্যে ১৬০ জন দেশে ফিরেছেন।

বৃহস্পতিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের বহনকারী বুরাক এয়ারলাইন্সের একটি বিমান অবতরণ করে। বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টা ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় তাদের দেশে পাঠানো হয়েছে।

স্থানীয় সময় বুধবার বিকাল পৌনে ৪টায় লিবিয়ার মেতিগা বিমানবন্দর থেকে ফ্লাইটটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। এর আগে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামান মেতিগা আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশিদের বিদায় জানান।

সংশ্লিষ্টরা জানান, দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের পর লিবিয়ার ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করা হয় এবং তাদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়।

একইসঙ্গে দেশে ফেরার জন্য আইওএমের কাছে পর্যায়ক্রমে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৬০ বাংলাদেশিকে দেশে প্রত্যাবাসন করা হলো। বাকিদেরও দ্রুত দেশে ফেরার জন্য দূতাবাসের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।