আজ ৫ জুন  বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলাঃ


Maruf Ahmed প্রকাশের সময় : জুন ৫, ২০২২, ১২:২৩ অপরাহ্ন /
আজ ৫ জুন  বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলাঃ

আজ বিশ্ব পরিবেশ দিবস।

“বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকশই বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে আজ থেকে শুরু হলো এবারের জাতীয় বৃক্ষরোপন অভিযান এবং এবারের বৃক্ষমেলা- ২০২২।  মুঠোফোন বার্তায়ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সবাইকে ইতিমধ্যেই ঘোষণাটি প্রেরণ করেছে।
বর্ষার প্রারম্ভে বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষরোপন দুটোই গুরুত্বপূর্ণ কর্মসূচী। এই লক্ষ্যে প্রতিবছরই বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়। প্রতি বছরই দিবসটি উদযাপন করা হয়। আয়োজন করা হয় পরিবেশ ও বৃক্ষমেলার। দেশবাসীকে বৃক্ষপ্রেমে সবুজের বন্ধনে জাগরণের প্রয়াসেই এই দিবসটি একটি অনুপ্রেরণা । বৃক্ষরোপন, অভিযান ও বৃক্ষমেলার ভূমিকাও গুরুত্বপূর্ণ। সবাই নিজ নিজ উদ্যোগে অথবা সাংগঠনিক ভাবেও ইচ্ছে করলে বৃক্ষরোপন অভিযান শুরু করতে পারে। জাতীয় বৃক্ষমেলা বৃক্ষপ্রেমে নাগরিক মন চিরসবুজায়নের দিকে এগিয়ে নেয়ার একটি কার্যকরী পদক্ষেপ। হতে পারে বৃক্ষরোপন সম্পর্কে সচেতনতা সৃষ্টির সহায়ক। পরিবেশ বিশেষজ্ঞগণ মনে করেন- শুধু মুঠোফোনে দিবসটির বার্তা দেশবাসীকে অনুপ্রানিতই করতে পারবে। নাগরিক সচেতনতা সৃষ্টিতে প্রয়োজন ক্যাম্পেনিংসহ, প্রশিক্ষণ ও প্রকৃতিবিদগণের সরাসরি অংশগ্রহণসহ নানান কর্মসূচী প্রণয়ন। তবেই শতভাগ সফলতায় আমরা বলতে পারব- 

“বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকশই বাংলাদেশ””

   একটাই পৃথিবী: ঐকতানে টেকসই জীবনের প্রয়োজনে আমরা অবশ্যই প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় সচেতন হবো। পরিবেশ অধিদপ্তরের এমন আহবানে শেরেবাংলা নগর, ঢাকা, পুরাতন বাণিজ্যমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে পরিবেশ মেলা। বৃক্ষ ও পরিবেশপ্রেমীরা পরিজনসহ সকাল আটটা থেকে রাত দশটা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।
৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত চলবে এই আয়োজন।

মারুফ আহমেদ, বিশেষ প্রতিনিধি

ছবিঃ

ইন্টারনেট থেকে নেয়া পোষ্টার।