কঠিন পরীক্ষার সামনে বাংলাদেশ


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জুন ১৮, ২০২২, ৯:৪৪ পূর্বাহ্ন /
কঠিন পরীক্ষার সামনে বাংলাদেশ

প্রথম ইনিংসে বাংলাদেশকে ১০৩ রানে গুটিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনে দুই উইকেটে ৯৫ রান তুলে দিন শেষ করে ক্যারিবীয়রা। দ্বিতীয় দিনে অল-আউট হবার আগে আরো ১৭০ রান যোগ করে স্বাগতিকরা।  অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে সব দিক থেকেই এগিয়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ১৬২ রানের লিডও যেন কয়েক’শ রান মনে হচ্ছে দিনের শেষ সেশনে তামিম ইকবাল আর মেহেদী হাসান মিরাজের উইকেট হারিয়ে। শনিবার (১৮ জুন) তৃতীয় দিনে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা।

এর আগে, প্রথম দিনের খেলা শেষে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের প্রত্যাশা ছিল প্রতিপক্ষকে দ্রুত অল-আউট করে দেওয়া। কিন্তু ফিল্ডারদের একের পর এক ক্যাচ মিসের মহড়ায় সেটি অনেকটা দেরি হয়ে গেছে বলাই যায়।

দিনের প্রথম সেশনেই মিস হয় তিনটি ক্যাচ। ৬৩ রানে জীবন পাওয়া ক্রেইগ ব্র্যাথওয়েট শেষ পর্যন্ত ৯৪ রানের ইনিংস খেলেন। জার্মেইন ব্ল্যাকউডের ব্যাটে আসে ৬৩ রান।

এত কিছুর মাঝেও বল হাতে মেহেদী হাসান মিরাজ ছিলেন দুর্দান্ত। একের পর এক উইকেট নিয়ে ধ্বস নামান স্বাগতিকদের ব্যাটিং লাইন-আপে। ২২.৫ ওভার বোলিং করে ৫৯ রানে তুলে নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন এবাদত হোসেন ও খালেদ আহমেদ। ১টি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।

২৬৫ রানে ইনিংস শেষ করে ১৬২ রানের লিড নেয় ক্যারিবীয়রা। জবাবে ব্যাট করতে নেমে ৩১ বলে ২২ রান করে তামিম ইকবাল ক্যাচ দেন আলজারি জোসেফের বলে উইকেট রক্ষক জশুয়া দ্য সিলভার হাতে। মেহেদী হাসান মিরাজকেও ২ রানে ফেরান জোসেফ। দ্বিতীয় দিন শেষে ১১২ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ, মাহমুদুল হাসান জয় ১৮ ও নাজমুল হোসেন শান্ত রয়েছেন ৮ রানে অপরাজিত।