ব্রাজিলের মাঠেই খেলতে হবে আর্জেন্টিনাকে


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জুন ২৩, ২০২২, ৯:৫৬ পূর্বাহ্ন /
ব্রাজিলের মাঠেই খেলতে হবে আর্জেন্টিনাকে

ফিফার নির্ধারিত সময়ই খেলতে হবে ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ ‘বাতিল’ হওয়া সেই ম্যাচ। ফিফার পক্ষ থেকে সময় বেঁধে দেওয়া হয়েছিল, আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যেই খেলতে হবে স্থগিত হওয়া ম্যাচটি।

গত বছর ম্যাচটির স্বাগতিক ছিল ব্রাজিল, তাই ব্রাজিল ফুটবল ফেডারেশনেকে (সিবিএফ) বুধবারের মধ্যে ভেন্যু ঠিক করে ফিফা ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে জানানোর নির্দেশ দেওয়া হয়। ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, অ্যারেনা করিন্থিয়ান্সেই হবে সেই ম্যাচটা। 

তিনটি ভেন্যুর কথা ভাবছিল ব্রাজিল। প্রথমত ইউরোপের কোনো মাঠে। যাতে করে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে-পরে অন্য কোনো দলের সঙ্গে একটি প্রীতি ম্যাচও খেলতে পারে তারা। এটি সম্ভব না হলে দীর্ঘদিন ধরে অপেক্ষায় থাকা যুক্তরাষ্ট্রে খেলার পরিকল্পনা ছিল ব্রাজিলের। আর এ দুইটির কোনোটিই না হলে নিজেদের দেশেই ম্যাচটি আয়োজন করার কথা জানায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অবশেষে সেটিই হচ্ছে। স্থগিত হওয়া সেই ম্যাচটির ভেন্যু ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, অ্যারেনা করিন্থিয়ান্সে হবে ২২ সেপ্টেম্বরের ম্যাচটা।

বিশ্বকাপ বাছাই পর্ব পার হয়ে ব্রাজিল-আর্জেন্টিনা দু’দলই জায়গা করে নিয়েছে কাতার ২০২২ বিশ্বকাপে। কিন্তু বাছাই পর্বের সে ম্যাচ না খেলে পার পাবে না সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন দল। 

গতবছর সেপ্টেম্বরে মাঠে  ব্রাজিলের সাও পাওলোয় লাতিন আমেরিকান দুই প্রতিবেশী দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। তবে আর্জেন্টিনার চারজন খেলোয়াড় করোনা প্রটোকল ভঙ্গ করেছে এ অভিযোগ এনে ম্যাচ শুরুর ৫ মিনিটের মধ্যেই সে খেলা বন্ধ করে দেয় ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়। সে ম্যাচ নিয়ে কোনো মীমাংসা আজও হয়নি। তবে ফিফা এবার বেঁধে দিয়েছে সময়। আর সেই বেধেঁ দেওয়া সময়ে হচ্ছে খেলা।  যদিও বিশ্বকাপ বাছাইয়ের প্রতিযোগিতামূলক ম্যাচ হলেও ম্যাচটি গুরুত্বহীন। এরই মধ্যে দুদলই নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপ ২০২২।