অক্টোবরে বাংলাদেশ সফরে আসবেন প্রিন্স চার্লস


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জুলাই ৪, ২০২২, ৩:৫৯ অপরাহ্ন /
অক্টোবরে বাংলাদেশ সফরে আসবেন প্রিন্স চার্লস

আগামী অক্টোবর মাসে বাংলাদেশ সফরে আসবেন ব্রিটেনের প্রিন্স চার্লস। সম্ভাব্য এই সফরে যুক্তরাজ্যের রানি এলিজাবেথের নামে ঢাকা ও সিলেটের কিছু এলাকা ‘ক্লাইমেট প্রটেকশন এরিয়া’ হিসেবে ঘোষণা দেবেন প্রিন্স।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রিন্স চার্লসের সঙ্গে কথা হয় পররাষ্ট্রমন্ত্রীর। সেখানেই এই সফরের বিষয়ে অবগত হন পররাষ্ট্রমন্ত্রী।

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাবের কথা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন ইস্যুতে, বঙ্গবন্ধু শেখ মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান গ্রহণের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

এ ছাড়া করোনা পরবর্তী সময়ে কমওয়েলথ দেশগুলোর মানসিক স্বাস্থ্য সুরক্ষা বড় ভূমিকা রাখতে চায় বাংলাদেশ। পাশাপাশি দেশগুলোর মাঝে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে প্রতিনিধিত্ব করতে চায় বাংলাদেশ। যে প্রস্তাবে সম্মতি দিয়েছে সদস্য দেশগুলো। এ সময় কমনওয়েলথ দেশগুলোর মাঝে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি ভিসা ফ্রি’র প্রস্তাবও দেয়া হয়েছে।

এ সময় ঢাকায় প্রতিনিধির মাধ্যমে ভিসা দেয়ার পরামর্শ দেন মন্ত্রী। সাংবাদিকদের জানান, আশা রয়েছে আগামী দুই মাসের মধ্যে ঢাকায় প্রায় পাঁচ হাজার মানুষকে পর্তুগালের ভিসা দেবে দেশটির সরকার।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানের মানবিক সহায়তায় প্রায় এক কোটি টাকার সহায়তা প্রদান করছে বাংলাদেশ। সোমবার (৪ জুলাই) সকালে তাঁবু, গুড়া দুধ, শুকনা খাবার, কম্বল ও ওষুধপত্র পাঠানো হবে আফগান সরকারকে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলনে দেশের বিশাল সামুদ্রিক সম্পদ আহরণের জন্য প্রযুক্তিগত এবং অন্যান্য সহযোগিতার কথা জোরালোভাবে তুলে ধরা হয়েছে। এ ছাড়া দেশের সমুদ্রসীমায় চোরাপথে এসে মাছ ধরে নিয়ে যাচ্ছে অন্য দেশের জেলেরা, যা বন্ধ করতে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।