জাবির ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জুলাই ১৮, ২০২২, ৫:৩৬ অপরাহ্ন /
জাবির ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা ৩১ জুলাই শুরু হবে। চলবে ৪ আগস্ট পর্যন্ত। এ বছর মোট পাঁচটি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার সকালে এ তথ্য নিশ্চিত জাবির কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বলেন, এবারে ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে ৩১ জুলাই ভর্তি পরীক্ষা শুরু হবে। পর্যায়ক্রমে ১ আগস্ট ‘বি’ ইউনিট, ২ আগস্ট ‘এ’ ইউনিট, ৩ আগস্ট ‘এ’ ও ‘ডি’ ইউনিট, ৪ আগস্ট ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, ‘কক্ষভিত্তিক আসন বিন্যাস চূড়ান্ত হলে ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট, সমাজবিজ্ঞান ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট, কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউট মিলে ‘সি’ ইউনিট, জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই ’ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হবে।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, এ বছর এক হাজার ৮৮৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই লাখ ৮৪ হাজার ৬০৫টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে ১৫০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় বসবেন।