৫৬ বছরের শূন্যতা ঘুচিয়ে ইংল্যান্ড মেয়েদের ইউরোপ জয়


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অগাস্ট ১, ২০২২, ২:৫৭ অপরাহ্ন /
৫৬ বছরের শূন্যতা ঘুচিয়ে ইংল্যান্ড মেয়েদের ইউরোপ জয়

শেষ অবধি ইংলিশ মেয়েদের খড়া কাটল। ফুটবলে উইমেন’স ইউরোর রেকর্ড চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে মহাদেশ সেরার মুকুট নিজেদের করে নিল ইংল্যান্ড। রবিবার (৩১ জুলাই) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের অতিরিক্ত সময়ে  ২-১ গোলে জিতেছে ইংলিশ মেয়েরা।

আসরে নবম শিরোপার আশায় বুক বাঁধে জার্মানি। কিন্তু ইংল্যান্ডও তাদের খরা কাটাতে ছিল মরিয়া। ক্লোয়ি ম্যাগি কেলির ১১০তম মিনিটের ব্যবধান গড়ে দেওয়া গোলই সেই অধরা শিরোপা। প্রতিযোগিতায় তৃতীয়বার ফাইনালে উঠে শিরোপা হাসি হাসল ইংল্যান্ডের মেয়েরা। 

শুরু থেকেই ইংল্যান্ডের মেয়েদের ইউরোপ সেরার এবারের আসরে ফেভারিট ভাবা হচ্ছিল। নামের প্রতি সুবিচার করে টুর্নামেন্ট জুড়ে দারুণভাবে নিজেদের মেলে ধরে সেমি-ফাইনালে শক্তিশালী সুইডেনকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে তারা।

ফাইনালে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৬তম মিনিটে বদলি নামেন এলা টুন। ছয় মিনিটের মাথায় দলকে কাঙ্ক্ষিত গোল এনে দেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফরোয়ার্ড। ৭৯তম মিনিটে পাল্টা-আক্রমণে গোল করে ইংলিশদের স্তব্ধ করে দেন মাগুল। সেটা যদিও কেবল তাদের উৎসবটাকে বিলম্বিতই করতে পারে। আক্রমণ-পাল্টা আক্রমণের জমজমাট লড়াইয়ের ১১০তম মিনিটে অবশেষে ওই জয়সূচক গোল