বেগুনের যত গুণ


এম.এ.টি রিপন প্রকাশের সময় : সেপ্টেম্বর ৭, ২০২২, ১০:৫৫ পূর্বাহ্ন /
বেগুনের যত গুণ

বেগুনের অনেক পুষ্টিগুণ রয়েছে। অবাক হচ্ছেন? ভাবছেন, বেগুনের আবার পুষ্টিগুণ হয়? কারণ, প্রচলিত একটি কথা রয়েছে—বেগুনের নাকি কোনো গুণই নেই!

আমরা যদি খাদ্যতালিকায় ১০০ গ্রাম বেগুন অন্তর্ভুক্ত করি, তাহলে ৪২ কিলো-ক্যালোরি খাদ্যশক্তি পেয়ে যাব। পাশাপাশি আমরা এখান থেকে যে কার্বোহাইড্রেট বা শর্করা পাব, সেটা হচ্ছে ২.২ গ্রামের মতো। এ ছাড়া বেগুন থেকে আমরা প্রোটিন পাই। বেগুন থেকে আমরা ১.৮ গ্রামের মতো প্রোটিন পেয়ে যাব।

বেগুন থেকে আমরা ক্যালসিয়াম পেতে পারি। বেগুন থেকে আমরা ২৮ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম পেতে পারি। এ ছাড়া বেগুন থেকে আমরা ভিটামিন সি ৫ মিলিগ্রামের মতো পেয়ে যাই। বেগুন থেকে আমরা আয়রনও পাই। বেগুনে ০.৯ গ্রামের মতো আয়রন পাব। আমাদের প্রতিদিনের খাদ্যচাহিদায় যেসব ভিটামিন ও মিনারেল রয়েছে, তার মধ্যে ফাইবার, ম্যাগনেসিয়াম, কপার এবং ভিটামিন বি৬-এর যে চাহিদা, বেগুন থেকে আমরা তার ৫ শতাংশ পেতে পারি।

বেগুনের স্বাস্থ্য উপকারিতা

, বেগুন থেকে আমরা ফাইবার পেয়ে থাকি। ফাইবারের পাশাপাশি পটাশিয়াম ও ভিটামিন বি৬ পাই, যেগুলো সাধারণত আমাদের হার্টকে ভালো রাখতে সাহায্য করে। ২০১৯ সালে একটি গবেষণায় দেখা গেছে, বেগুন থেকে আমরা যে ধরনের ফ্ল্যাভোনয়েডস পেয়ে থাকি, সেগুলো সাধারণত আমাদের হার্টজনিত বা হার্টের রোগজনিত বিভিন্ন ঝুঁকি কমাতে সাহায্য করে। এ ছাড়া বেগুন থেকে আমরা ক্লোরোজেনিক অ্যাসিড পেয়ে থাকি, সেটি সাধারণত আমাদের শরীরের যেসব খারাপ কোলেস্টেরল আছে, সেগুলোর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বেগুন থেকে পাওয়া অ্যান্থসাইনিন ও ক্লোরোজেনিক অ্যাসিড যেগুলো আছে, সেগুলো সাধারণত আমাদের ক্যানসার হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।

বেগুনে পর্যাপ্ত ফাইবার পাওয়া যায় এবং বেগুনে কম ক্যালোরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণে ভালো ভূমিকা রাখে। বেগুনে বিভিন্ন ধরনের উপাদান পাওয়া যায়, যেগুলো আমাদের স্মৃতিশক্তি ভালো রাখতে সাহায্য করে। বেগুনে পর্যাপ্ত পানি পাওয়া যায়, যেটি আমাদের শরীরকে ডিহাইড্রেট রাখতে সাহায্য করে। বেগুন আমাদের চোখ ভালো রাখতেও সাহায্য করে। বেগুন আমাদের ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বেগুনে ম্যাঙ্গানিজ পাওয়া যায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ম্যাঙ্গানিজ কিন্তু ক্যালসিয়াম ও ভিটামিন ডি-র সঙ্গে বন্ধন তৈরি করে হাড়ের গঠনকে মজবুত করতে সাহায্য করে।

সতর্কতা

বেগুনে অনেক পুষ্টিগুণ থাকলেও খাওয়ার আগে সতর্কতা অবলম্বন করতে হবে। যাদের শরীরে বিভিন্ন ধরনের অ্যালার্জি আছে এবং যাদের ব্রণ অথবা বিভিন্ন ধরনের সমস্যা আছে, তাদের চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ গ্রহণ করে তবেই খাদ্যতালিকায় বেগুন অন্তর্ভুক্ত করতে হবে।