আবার পাল্টাচ্ছে এসএসসি-এইচএসসির বিষয় ও সময়


এম.এ.টি রিপন প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২২, ১২:৫৩ অপরাহ্ন /
আবার পাল্টাচ্ছে এসএসসি-এইচএসসির বিষয় ও সময়

ধীরে ধীরে কমছে করোনার সংক্রমণ। স্বাভাবিক হচ্ছে সবকিছুই। ফলে খুলে যাচ্ছে শিক্ষাঙ্গনের সকল বদ্ধ দুয়ার। পুরোনো রূপে ফিরছে সকল পরীক্ষা ও সিলেবাস। মহামারী করোনার কারণে দুই বছর ধরে কখনও পরীক্ষা ছাড়াই রেজাল্ট, কখনও অল্প কয়েকটা বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। তবে আগামী বছর থেকে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সব বিষয়ে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। তবে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বাকি সকলবিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০২৩ সালে এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিলে। কিন্তু করোনার কারণে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়েছে। এমতাবস্থায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে এক মাস পেছাতে পারে বলে জানানো হয়েছে।