চিত্রনায়ক সালমান শাহ’র জন্মদিন আজ


এম.এ.টি রিপন প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২২, ১:৪১ অপরাহ্ন /
চিত্রনায়ক সালমান শাহ’র জন্মদিন আজ

আজ সোমবার (১৯শে সেপ্টেম্বর) বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা চিত্রনায়ক সালমান শাহ’র ৫১তম জন্মদিন। ১৯৭১ সালের এই দিনে সিলেটের দাড়িয়াপাড়ায় জন্ম নেন সালমান শাহ।

৯০ দশকের এই নায়কের জন্মদিন নানাভাবে পালন করে থাকে তার ভক্ত ও চলচ্চিত্রপ্রেমীরা। এবারের জন্মদিনও তার ব্যতিক্রম নয়। দিনটিকে স্মরণে ছোটখাট অনুষ্ঠানের আয়োজন করেছেন ভক্তরা।

সালমান শাহ নামে সবার কাছে পরিচিত হলেও তার আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তার বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মায়ের নাম নীলা চৌধুরী। অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে। কিশোর বয়সে তিনি ছিলেন কণ্ঠশিল্পী। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্রে আগমন। প্রথম ছবিতেই সারা দেশের মানুষের মন জয় করে নেন নিজের অভিনয়, ব্যক্তিত্ব আর সুদর্শন চেহারা দিয়ে।

মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেছেন সালমান শাহ। তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া পাওয়া’, ‘জীবন সংসার’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্র“’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

সময়ের থেকে এগিয়ে থাকা এক নায়ক ছিলেন সালমান শাহ। নব্বই দশকের চলচ্চিত্রে তাকে ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছিল তা শেষ হয়ে যায় তার অপমৃত্যুর মধ্য দিয়ে। তবে এখনো টিভি পর্দায় তার অভিনীত ছবি প্রচার হলে দর্শক আগ্রহ নিয়ে দেখেন।