প্রথম টি২০তে পাকিস্তান-ইংল্যান্ড মুখোমুখি আজ


এম.এ.টি রিপন প্রকাশের সময় : সেপ্টেম্বর ২০, ২০২২, ১২:৫৯ অপরাহ্ন /
প্রথম টি২০তে পাকিস্তান-ইংল্যান্ড মুখোমুখি আজ

সাত ম্যাচের টি২০ সিরিজের প্রথমটিতে আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড। করচি ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচটি শুরু হবে।

২০০৫ সালের পর পাকিস্তানের মাটিতে যেকোনো সংস্করণে প্রথমবার সিরিজ খেলতে নামছে ইংলিশরা। কুড়ি ওভারের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচের টি২০ সিরিজেও এটি। সিরিজের চারটি ম্যাচ করাচিতে এবং তিনটি ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হবে।

২০০৫ সালে মার্কাস ট্রেসকোথিকের নেতৃত্বে পাঁচ ম্যাচের ওয়ানডে এবং মাইকেল ভনের নেতৃত্বে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান যায় ইংল্যান্ড। এরপর ২০০৯ সালে শ্রীলংকার টিম বহরে সন্ত্রাসীদের হামলার পর দক্ষিণ এশিয়ার দেশটিতে আর সফরে যায়নি দলটি। কিন্তু গত কয়েক বছরে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, শ্রীলংকা ও জিম্বাবুয়ের মতো দলগুলো সফর করেছে। তাদের বিপক্ষে সিরিজ আয়োজনে সফল হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরই ধারাবাহিকতায় এবার সফরে এসেছে ইংল্যান্ড।

১৭ বছর পর জস বাটলারের নেতৃত্বে পাকিস্তানে খেলতে এসেছে ইংলিশরা। টি২০ সিরিজের পর আগামী ডিসেম্বরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে যাবে বেন স্টোকস-জো রুটরা। সূচি অনুযায়ী ১-৫ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। মুলতানে ৯-১৩ দ্বিতীয় এবং করাচিতে ১৭-২১ ডিসেম্বর তৃতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

সবশেষ সফরে পাকিস্তানের কাছে ওয়ানডেতে ৩-২ এবং টেস্টে ২-০ তে হেরেছিল ইংলিশরা। এবারের সিরিজকে সামনে রেখে ২০ সদস্যের বড় বহর নিয়ে পাকিস্তানে গিয়েছে তারা। এটি তাদের আসন্ন টি২০ বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতিও। জস বাটলার-মইন আলিদের সঙ্গে উইল জ্যাকস, টম হেইলম, জর্ডান কক্স ও হ্যারি ব্রুকদের মতো নতুনরা দলে জায়গা পেয়েছেন।

অন্যদিকে বাবর আজম বাহিনীতে শান মাসুদের সঙ্গে যুক্ত হয়েছেন দুই নতুনমুখ- পেস অলরাউন্ডার আমের জামাল ও লেগ স্পিনার আবরার আহমেদ।