বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদযাপনে নানা কর্মসূচি


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন /
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদযাপনে নানা কর্মসূচি

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)সহ বিভিন্ন স্টেকহোল্ডার নানা কমর্সূচি হাতে নিয়েছে। আগামী সোমবার, ৩ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে শুরু হয়ে এই কর্মসূচি চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর আন্তর্জাতিক ফোরাম ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিস কমিশনস বা আইওএসসিও এর উদ্যোগে প্রতি বছর বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করা হয়। এই ফোরামের সদস্য হিসেবে বিএসইসিও দিবসটি উদযাপন করে থাকে।

প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বিশেষ অতিথি থাকবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এতে সভাপতিত্ব করবেন। বিএসইসির মিলনায়নে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে।

৬ অক্টোবর বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে টেকসই অর্থায়ন নিয়ে আলোচনা করবে বাংলাদেশের সম্পদ ব্যবস্থাপকদের সংগঠন। একই দিন টেকসই অর্থায়ন নিয়ে আলোচনা করবে টিচাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

১০ অক্টোবর শনিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ফিনটেক নিয়ে আলোচনা করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

১১ অক্টোবর স্টার্টআপ ইকোসিস্টেম নিয়ে আলোচনা করবে ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

একই দিন বিনিয়োগকারীদের শিক্ষা ও টেকসই পুঁজিবাজার নিয়ে আলোচনা করবে বিএএসএম ও আইসিএম। সেদিন বিনিয়োগ শিক্ষা নিয়ে আলোচনা করবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনও।

পরদিন ক্রেটিড রেটিং নিয়ে সেমিনার করবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড (কোম্পনিজ)। এর প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

১৩ অক্টোবর হবে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করবে সিডিবিএল ও সিসিবিএল।