গরম পানি পান করার উপকারিতা


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২২, ১০:২৭ পূর্বাহ্ন /
গরম পানি পান করার উপকারিতা

শরীরকে সুস্থ রাখতে নিয়মিত পর্যাপ্ত পানি পান করতে হয়। তবে পানি শুধু পান করলেই হবে না, কীভাবে খেলে মিলবে উপকার, সেকথাও জানা থাকা চাই। আপনি কি জানেন ঠান্ডা পানির বদলে গরম পানি পান করে শরীরের অনেক সমস্যা দূর করা সম্ভব? তবে এই গরম পানি মানে উত্তপ্ত গরম নয়, সহনশীল বা উষ্ণ গরম। যতটুকু গরম থাকলে পান করা সম্ভব, ঠিত ততটুকুই। 

আমাদের শরীরের বেশিরভাগ অংশই হলো পানি। তাই শরীরে যদি পর্যাপ্ত পানি না পৌঁছায় তবে মারাত্মক সব সমস্যা দেখা দিতে পারে। সেজন্য পানি পান করতে হবে নিয়ম মেনে। ঠান্ডা পানি বা স্বাভাবিক তাপমাত্রার পানির বদলে পান করুন উষ্ণ গরম  পানি। চলুন জেনে নেওয়া যাক গরম পানি পান করার উপকারিতা-

১. কোষ্ঠকাঠিন্য দূর করে: রিসার্চ গেটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কোষ্ঠকাঠিন্য কমাতে কার্যকরী হলো গরম পানি। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা নিয়মিত গরম পানি পান করুন। এতে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখা সহজ হবে। যারা নিয়মিত গরম পানি পান করেন তাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই কমে যায়।

২. হজমে সাহায্য করে: হজমের সমস্যায় ভুগছেন যারা, তাদের জন্য উপকারী একটি উপায় হতে পারে গরম পানি পান করা। এটি পেটের ভেতর উৎসেচক বের করতে কার্যকরী। যে কারণে খাবার বেশ দ্রুত হজম হয়। বিভিন্ন গবেষণায়ও উঠে এসেছে, গরম পানি পান করলে হজমশক্তি ভালো থাকে। 

৩. রক্ত চলাচল ঠিক রাখে: এমন অনেকে আছেন যাদের শরীরে রক্ত চলাচল ঠিকমতো হয় না। আপনি যদি এমন সমস্যায় ভুগে থাকেন তবে নিয়মিত গরম পানি পান করতে পারেন। কারণ নিয়মিত গরম পানি পান করলে তা ঠিকভাবে রক্ত চলাচলে সাহায্য করে। ফলে আপনি সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই।

৪. বন্ধ নাক খুলে দেয়: ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে আছে? এই সমস্যা দূর করতে সাহায্য নিতে পারেন গরম পানির। এসময় আপনি অল্প অল্প করে গরম পানি পান করতে পারেন। তাতে বন্ধ নাক সহজেই খুলে যাবে। সেইসঙ্গে জমে থাকা শ্লেষ্মা দূর করতেও এর জুড়ি নেই। 

৫. শরীর ডিটক্স করে: আমাদের শরীরের নানা ধরনের দূষিত পদার্থ জমে থাকে। সেই জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে গরম পানি। আপনি যদি হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করেন তবে শরীর সহজেই ডিটক্স হবে। এতে শরীরও থাকবে ঝরঝরে ও সতেজ।