মেকআপ তোলার সহজ উপায়


এম.এ.টি রিপন প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০২২, ১০:২৫ পূর্বাহ্ন /
মেকআপ তোলার সহজ উপায়

মেকআপ করতে ভালোবাসি আমরা অনেকেই। সোশ্যাল মিডিয়ার এই যুগে, মেকআপ করার প্রসেস বা নিয়ম নিয়ে জানেন না এমন মানুষের সংখ্যাও খুব কম। কিন্তু সঠিকভাবে মেকআপ তোলার প্রসেসটা কী, এই গুরুত্বপূর্ণ বিষয়টি জানি না আমরা অনেকেই। আর এই ব্যাপারে তুলনামূলক কম আগ্রহ থাকার কারণে, না বুঝেই আমরা অনেকে স্কিনের মারাত্মক ক্ষতি করে ফেলি। মেকআপ তুলতে বাজারের মেকআপ রিমুভার ব্যবহার করার চেয়ে ঘরে তৈরি রিমুভার ব্যবহার করা ভালো। কারণ মেকআপের রাসায়নিক পদার্থগুলো তুলতে গিয়ে আবার রিমুভারের কেমিক্যালের সাহায্য নিলে ত্বক ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে পারে।

নারকেল তেল

চটজলদি মেকআপ তুলতে নারকেল তেলের জুড়ি নেই। একটি পরিষ্কার সুতি কাপড়ে কয়েক ফোঁটা তেল নিন। এটি দিয়ে চোখ, মুখ পরিষ্কার করে নিন। এই পদ্ধতিতে মেকআপ তাড়াতাড়ি উঠে। ত্বকের আর্দ্রতা ঠিক থাকে। সেসঙ্গে ত্বকের জেল্লা বাড়ে। 

দুধ

মেকআপ তোলার জন্য দুধ একটি কার্যকরী উপাদান। একটি বাটিতে খানিকটা দুধ দিন। এতে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। খুব সহজেই মেকআপ উঠে যাবে। পাশাপাশি দুধের কারণে ত্বক হবে আর্দ্র। এটি ময়শ্চারাইজারের কাজও করবে। 

শসা

ত্বকের যত্নে শসার ব্যবহার বেশ পুরনো। মেকআপ তুলতেও এটি দারুণ কাজ করে। যাদের ব্রণ সমস্যা আছে তারা এই উপাদানটি ব্যবহার করতে পারেন। এক টুকরো শসা মুখে ঘষে নিলে তাড়াতাড়ি লিপস্টিক, কাজলসহ সব মেকআপই উঠে যাবে।

গরম পানির ভাপ

মুখে গরম পানির ভাপ দেওয়া যায়। এতে ত্বক আর্দ্র হবে। এরপর কোনো ভেজা কাপড় দিয়ে মুখ মুছলেই উঠে যাবে মেকআপ। 

বেকিং পাউডার আর মধু

ত্বক পরিষ্কার রাখতে এই দুটি উপাদান দারুণ কাজ করে। এক চামচ মধুতে সামান্য বেকিং পাউডার মিশিয়ে নিয়ে মুখে মাখুন। কিছুক্ষণ রেখে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। মেকআপ উঠে যাবে।