ব্রাজিলকে হারিয়ে চমকে দিলো ক্যামেরুন


Md Jasim Mollah প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ১১:২৭ পূর্বাহ্ণ /
ব্রাজিলকে হারিয়ে চমকে দিলো ক্যামেরুন

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের সর্বশেষ ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হয় ব্রাজিল। ‘জি’ গ্রুপের এ লড়াইটি আফ্রিকার দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। পরের রাউন্ডের আশা বাঁচিয়ে রাখতে আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই স্যামুয়েল ইতোর উত্তরসূরীদের। অপরদিকে শেষ ষোলো নিশ্চিত করা ব্রাজিল আজ নিজেদের বেঞ্চ ফুটবলারদের পরীক্ষা করে। প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে ড্র’র দিকে এগিয়ে যাচ্ছিল ম্যাচটি। তবে অতিরিক্ত সময়ে ক্যামেরুনের হয়ে ঐতিহাসিক গোল করে ১-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন ভিন্সেন্ট আবুবকর। এই জয়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে ব্রাজিলকে হারিয়ে ইতিহাসের সৃষ্টি করেছে ডেভিস ইপাসের দল। 

সেলেসাওদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হওয়ায় বেঞ্চ ফুটবলারদের শক্তি যাচাইয়ের সুযোগ পান কোচ তিতে। অপরদিকে খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা ক্যামেরুনের বিশ্বকাপে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে সার্বিয়া-সুইজারল্যান্ড ম্যাচের উপর।

এমন সমীকরণে লুসাইল স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধের নায়ক ছিলেন ক্যামেরুন গোলরক্ষক ডেভিস ইপাস। ৩১ বছর বয়সী এই ফুটবলারের দক্ষতায় একাধিক প্রচেষ্টা করেও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিলিয়ান ফরোয়ার্ডরা।

তবে প্রথমার্ধের শেষ দিকে উল্টো আক্রমণে গোল পেয়ে যেতে পারত ক্যামেরুন। কিন্তু ব্রাজিলিয়ানদের সেই যাত্রায় রক্ষা করে গোলরক্ষক এডারসন। শেষ পর্যন্ত প্রথম ৪৫ মিনিটে কোনো দলই গোলের দেখা পায়নি। 

দ্বিতীয়ার্ধে দুই দলের কয়েকটি আক্রমণ ছিল দারুণ। সেগুলো গোলরক্ষকরা দারুণভাবে সেভ করেছেন। রেফারি ৯ মিনিট ইনজুরি সময় দেন। অতিরিক্ত সময়ের প্রথমেই ইতিহাসের দ্রশ্যপট রচনা করেন আবু বকর। ডান প্রান্ত থেকে আসা ক্রসে হেডের মাধ্যমে এডারসনকে পরাস্ত করে ব্রাজিলের জালে বল জড়ান ১০ নম্বর জার্সিধারী এই ক্যামেরুন ফরোয়ার্ড। 

গোল উদযাপনের সময় পুরো স্টেডিয়াম আনন্দে ভাসে। সেই মাত্রা তীব্র করেন আবু বকর নিজের জার্সি খুলে উদযাপন করে। ম্যাচে আগে থেকে একটি হলুদ কার্ড দেখেছিলেন এই ফুটবলার। ক্যামেরুনের হয়ে ইতিহাস রচনার কারিগর ডাবল হলুদ কার্ডের সুবাদে লাল কার্ডে মাঠ ছাড়েন। তবে তাতে একটুও ভাটা পড়েনি আফ্রিকার দেশটির উপর। শেষ পর্যন্ত দশ জনের দল নিয়ে ম্যাচ জিতে নেয় স্যামুয়েল ইতোর উত্তরসূরিরা। এই জয়ে গ্রুপ পর্বে তিনে থেকে বিশ্বকাপ মিশন শেষ করল ক্যামেরুন। সঙ্গে গড়ল নিজেদের বিশ্বকাপ ফুটবল গল্পের সবচেয়ে বড় ইতিহাস।