কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ শুরু চীনের


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জানুয়ারি ৮, ২০২৩, ২:৪৯ অপরাহ্ণ /
কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ শুরু চীনের

শূন্য করোনানীতি ও কঠোর লকডাউনের অবসান হতে যাচ্ছে চীনে। অবশেষে বিদেশফেরত যাত্রীদের জন্য কোয়ারেন্টাইন বিধিনিষেধ তুলে নিয়েছে দেশটি।

আজ রোববার (৮ জানুয়ারি) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এর মাধ্যমে করোনা মহামারী শুরুর পর থেকে প্রায় তিন বছর ধরে স্ব-আরোপিত বিচ্ছিন্নতার অবসান ঘটাল দেশটি।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক সিজিটিএন জানিয়েছে, নতুন নিয়মের অধীনে আসা প্রথম দফার যাত্রীরা শনিবার দিবাগত মধ্যরাতের পর দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংজু এবং শেনজেনের বিমানবন্দরে অবতরণ করেছেন।

রোববার আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুর ও কানাডার টরন্টো থেকে চীনে আসা ৩৮৭ জন যাত্রী বিমানবন্দরে আসার পর করোনা পরীক্ষা করতে হয়নি। এ ছাড়া রাষ্ট্রীয় সুবিধায় পাঁচ দিনের জন্য কোয়ারেন্টিনেও তাদের থাকতে হচ্ছে না।

উল্লেখ্য, গত ডিসেম্বরে নাটকীয়ভাবে জিরো কোভিড নীতি বাতিলের ঘোষণা দেয় চীন। কঠোর ওই নীতির মাধ্যমে বাধ্যতামূলক কোয়ারেন্টিন এবং কঠোর লকডাউন কার্যকর করত দেশটি। আর এরপর থেকে করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছে চীন। প্রত্যেক দিন অসংখ্য মানুষ করোনায় আক্রান্ত হওয়ায় দেশটিতে এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে ব্যাপক শঙ্কা তৈরি হয়েছে।

এদিকে, চীনের শহর শিক্ষা ব্যুরো শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ছুটি শেষে ১৩ ফেব্রুয়ারি পুনরায় ক্লাস শুরু হলে বেইজিং শহরের স্কুলগুলোতে শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রবেশের জন্য নেগেটিভ কোভিড পরীক্ষা করার প্রয়োজনীয়তার বিষয়টি বাদ দেয়ারও পরিকল্পনা করেছে। যদিও নতুন প্রাদুর্ভাবের ক্ষেত্রে স্কুলগুলোকে অনলাইনে ক্লাস করার অনুমতি দেয়া হবে এবং তাদের অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব সরাসরি শিক্ষার নির্দেশে ফিরে যেতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও চীন থেকে তথ্য-উপাত্তের অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এদিকে, চীন থেকে ভ্রমণকারীদের জন্য ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষার নেগেটিভ ফলাফল প্রয়োজন হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।