শনিবার ঢাকায় আসছেন মার্কিন সহকারী মন্ত্রী


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জানুয়ারি ১২, ২০২৩, ১১:০৩ পূর্বাহ্ণ / ০ Views
শনিবার ঢাকায় আসছেন মার্কিন সহকারী মন্ত্রী

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (সহকারী মন্ত্রী) ডোনাল্ড লু আগামী ১৪ই জানুয়ারি শনিবার ঢাকায় আসছেন। ভারত ও বাংলাদেশ ঘিরে তার এই সফর হবে ১২ থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত। ১৫ই জানুয়ারি তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ডোনাল্ড লু।

একটি সূত্রে জানা গেছে, বছরের প্রথম থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন স্থরে আলোচনা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিয়ার এডমিরাল এইলিন লুবাচার এ সপ্তাহে ঢাকা সফর করেছেন। ফেব্রুয়ারি মাসে আরেকটি মার্কিন দল ঢাকায় আসবে।

সূত্র জানায়, ডোনাল্ড লু মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ডেস্কের প্রধান হিসাবে কর্মরত রয়েছেন। ফলে তার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের সব গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনার সুযোগ আছে।

কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, সামনের দিনগুলোতে রাজনৈতিক সম্পর্কের ভিত আরও মজবুত করার বিষয়টি অবশ্যই গুরুত্ব পাবে। এছাড়া অন্যান্যসহযোগিতা, রোহিঙ্গা, মূল্যবৃদ্ধি ও সাপ্লাই চেইন ব্যাহতসহ অন্যান্য আন্তর্জাতিক সংকট নিয়েও আলোচনার সুযোগ আছে।