শেষ হলো বিশ্ব ইজতেমা


এম.এ.টি রিপন প্রকাশের সময় : জানুয়ারি ২২, ২০২৩, ৩:২৯ অপরাহ্ণ / ০ Views
শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।  আজ রোববার (২২শে জানুয়ারি) হেদায়েতি বয়ানের পর বেলা ১২ টা ১৫  মিনিটের দিকে আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত পরিচালনা করেন মাওলানা ইউসুফ বিন কান্ধলভী।  মোনাজাতে বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়।

ইজতেমার দ্বিতীয় পর্বে শিল্পনগরী টঙ্গী ইতোমধ্যেই ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা দলে দলে ছুটে আসেন টঙ্গীর তুরাগতীরে।

এদিকে, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৫টি যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম জানান, দুই বছর বন্ধ থাকার পর এবার মূল মঞ্চে যৌতুকবিহীন গণবিয়ে অনুষ্ঠিত হয়েছে। 

এছাড়া ইজতেমা দ্বিতীয় ও শেষ পর্বে শারীরিক অসুস্থতাজনিত কারণে ৫ মুসলি­র মৃত্যু হয়েছে।

এই মুসল্লিরা হলেন- রাজধানীর কদমতলী থানাধীন পূর্ব জুরাইনের আব্দুল জব্বারের পুত্র আব্দুল হান্নান (৫৮), রাজধানীর গুলিস্তান বঙ্গবাজার এলাকার মৃত হাজী ওয়াইজুল্লাহ’র ছেলে হাজী মো. বোরহান উদ্দিন (৪৫), বরগুনার আব্দুল আলীর পুত্র মফিজুল ইসলাম (৭৫), গাইবান্ধার মৃত মো. শুক্কুর মোল্লার ছেলে মো. আব্দুল হামিদ মোল্লা (৫৫) ও সাভারের আব্দুল আলিমের ছেলে মফিজুল ইসলাম (৫৪)।

উল্লেখ্য, গত ১৫ই জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পক্ষের (মাওলানা যোবাইর অনুসারী) আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০শে জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পক্ষের (সাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। তা আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হয়েছে।